« »

Monday, September 26, 2011

সহজে ফোন নম্বর মনে রাখুন


যে কোনো টেলিফোন নম্বর মনে রাখা বেশ কঠিন। অনেক সময় ফোন হারিয়ে যায়, তখন কোনো কোনো নম্বর আর পাওয়া যায় না, বা অনেক কষ্ট করে আবার সংগ্রহ করতে হয়। কেমন হত যদি জরুরি নম্বরগুলি এমন হত যে তা এমনিই মনে থাকে, কষ্ট করে লিখে বা মুখস্ত করে রাখতে হয় না।

আবার উল্টোভাবে চিন্তা করুন। মনে করুন আপনার একটা ব্যবসায়িক প্রতিষ্ঠান আছে। আপনি চান, এর ফোন নম্বরটি এমন হোক যেন সকলেই তা সহজে মনে রাখতে পারে। নম্বরের শেষে ৪টা বা ৫টা একই অঙ্ক, এমন নম্বর মনে রাখা সহজ। কিন্তু এগুলি খুব দামী এবং যথেষ্ট কার্যকর নয়।

সেবা প্রদানকারী কোনো সংস্থার সেবা বা নামের সঙ্গে মিল রেখে ফোন নম্বর বাংলাদেশে কেবল দু-একটি ক্ষেত্রে দেখি। যেমন, একটা ব্যাঙ্কের লোনের নম্বরটি হলঃ টিএন্ডটির প্রথম 3 সংখ্যার পর LOAN (5626)। রাস্তায় যেতে বিজ্ঞাপন দেখে যাঁরা ওই প্রতিষ্ঠান থেকে লোন নেওয়া যায় কিনা ভাবছেন, তাঁদের জন্য নম্বরটি মনে রাখা কত সহজ!

প্রথমে দেখে নেওয়া যাক মোবাইল ফোনের সংখ্যাগুলি যেসব বর্ণ নির্দেশ করেঃ
1 »
2 » ABC
3 » DEF
4 » GHI
5 » JKL
6 » MNO
7 » PQRS
8 » TUV
9 » WXYZ
0 »
এখন দেখুন, যে কোনো শব্দ, যেমন DOCTOR লিখতে মোবাইলে কী কী সংখ্যা প্রয়োজন হবে। D র জন্য 3, O র জন্য 6, C র জন্য 2, এভাবে DOCTOR লিখতে 362-867 কীগুলি চাপতে হবে। তাহলে শুধু ফোন নম্বর সিরিজের প্রথম নম্বরগুলি মনে রাখাই যথেষ্ট, যেমনঃ 01711, 01911 বা 01199 ইত্যাদি। আবার দেখুন 693-628-67 নম্বরটি, এটি লিখতে MYDOCTOR লিখতে হয়! উল্টোভাবে আমার নাম PALASH1 লিখতে 725-2741 লিখতে হয়! :)

এই মজার বিষয়টি সুন্দরভাবে উপস্থাপন করেছে নিচের ওয়েবসাইটটিঃ

http://phonespell.org/phonespell.html

আপনার নম্বর দিয়ে কী কী শব্দ তৈরি করা যায়, তাও দেখে নিতে পারেন এই ওয়েবসাইটে। যেমন, যদি আপনার ফোনের শেষ 9 সংখ্যা যদি হয় 924-842-663, আপনি আপনার বন্ধুদের বলতে পারেন, ফোনে অমুক সিরিজের পর WAIT I COME লিখলেই আমি কল পেয়ে যাব। আবার আপনার যদি ধাঁধা পছন্দ হয়, আপনি 789-953 (PUZZLE) নম্বরের ফোনটি খুঁজে নিতে পারেন।

বিশেষ দ্রস্টব্যঃ   0 আর 1 বাদ। তাই কেবল শেষের সংখ্যাগুলিই মিলানো যায়।

0 টি মন্তব্য:

Post a Comment

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | Best WordPress Themes