« »

Thursday, August 25, 2011

বড়দের জোকস

উকিলঃ সেকি ম্যাডাম ? আপনার স্বামী তো পাঁচ বছর আগে মারা গেছেন তাহলে চার বছরের আর একটি দুবছরের বাচ্চা এলো কোথা থেকে ?
ভদ্রমহিলা রাগের স্বরেঃ তা আমি তো বেঁচে আছি না কি?


- বহুদিন হয়ে গেল, আমরা প্রেম করছি | বিয়ের ব্যাপারে কিছু ভাবছো ?
-
ইয়ে...তোমাকে বলা হয় নি | আমায় ব্যাপারে আমার বৌয়ের সঙ্গে কথা বলতে হবে |
-
মা...তুমি বিবাহিত ?


- ভাই, কাল রাতে বউ তিনবার ঘুমের ঘোরে 'না, অশোক না' বলে উঠেছে | জানিনা, এই অশোক হারামজাদা আবার কে |
-
যাকগে না, 'না'- তো বলেছে, 'হ্যাঁ' তো নয় ?

এক বন্ধুর সাথে আরেক বন্ধুর বহুদিন পরে দেখা
প্রথম বলল: কিরে কেমন আছিস? বিয়ে থা করেছিস?
দ্বিতীয় বন্ধু জবাবে বলল: "বিয়ে করেছি মানে? উপরওয়ালার দয়ায় চারচারটা ছেলে"
প্রথম বন্ধু: "তোর উপর তলায় কে থাকেরে?"

- পেছনের সারিতে কোনার টিকিট পেয়েছ তো ?
-
না, মাঝখানের পেলাম |
-
যাঃ, তাহলে তো শুধু সিনেমাটাই দেখতে হবে |

- স্যার, তাড়াতাড়ি বাড়ি যেতে চাই । বউয়ের বাচ্ছা হবে ।
-
সেকি, আগে তো কিছু জানাও নি ? কবে হবে ?
-
'দশ মাস লাগবে, স্যার ।

- ম্যাডাম, আপনি হাতেনাতে ধরা পড়ে গেছেন । তাহলে স্বীকার করুন যে আপনি আপনার স্বামীকে ধোঁকা দিয়েছেন ।
-
মোটেই না, বরং ওই আমাকে ধোঁকা দিয়েছে । তিনদিন পরে ফিরবে বলে সেইদিনই ফিরে এলো কেন?

নারী - আমাদের অনেক ইচ্ছে । আমরা আশা করি একটিই পুরুষ এই সব ইচ্ছাপূরণ করবে ।
পুরুষ - আমাদের একটিই ইচ্ছে । শুধু আশা করি অনেক নারী এই ইচ্ছাপূরণ করুক ।

- আপনাকে একদম আমার দ্বিতীয় স্ত্রীর মত দেখতে লাগছে |
-
আপনার দু'টো বিয়ে ?
-
না না, একটাই |

- (টেলিফোনে) এতো আসতে কথা বলছিস কেন ?
-
বউ আছে যে...|
-
বউকে এতো ভয় পাস কেন ?
-
তোর বউ রে শালা |

- একটু নিরিবিলিতে গিয়ে বসি চল না, কথা আছে ।
-
আর কিছু করবে না তো ?
-
না-না...
-
তাহলে আর নিরিবিলি কেন, এখানেই বল ।

- পাশের বাড়ীর কত্তা-গিন্নীতে বোধহয় ঝগড়া হচ্ছে । তুমি একটু গিয়ে দেখো না ?
-
কি দরকার, আমি বারকয়েক তো গিয়েছিলাম ? হয়তো ঝগড়াটা সেই নিয়েই ।

- তোর যখন ডিভোর্স হয় তখন তো একটাই বাচ্ছা ছিলো, এখন তিনটে হলো কি করে ?
-
ও মাঝে মাঝেই ক্ষমা চাইতে চলে আসে যে ।

- বাবা ! বাথরুমের দরজা হাট করে খুলে চান করছো ? দরজাটা বন্ধ করে নাও
-
হ্যাঁ, আমি দরজাটি বন্ধ করি আর তুমি লুকিয়ে লুকিয়ে কি-হোলে চোখ লাগিয়ে সব দেখতে থাকো আর কি ?

- আপনার বাচ্চাকাচ্চা আছে ?
-
না
-
আপনি কি কাজ করেন ?
-
বললাম তো, বাচ্চাকাচ্চা নেই

- তোমার কথায় আর বাইরে বেড়াতে যাবো না ঠিক করেছিলাম
-
কেন ?
-
প্রথমবার যখন গেলাম, বউয়ের একটা বেবী হোলো দ্বিতীয়বার যখন গেলাম তখনও বউয়ের আর একটা বেবী হোলো তৃতীয় বার গেলাম যখন তখন বউয়ের আবার একটা...
-
তা এবারে আবার বেরিয়েছো যে ? আবার যদি...?
-
না, আর হবে না এবারে বউকে সঙ্গে নিয়ে এসেছি

- বিজ্ঞানের উন্নতিটা দেখেছিস, মোবাইল, রিমোট, ওয়াশিং মেশিন...একটা করে বোতাম টিপবি আর কতরকম কাজ হয়ে যায় ?
-
সবের থেকেও আশ্চর্যের জিনিষ তো মুরগী - কিছুই টিপতে হয় না, তাও ডিম পাড়ে !

- বাবা, মা' সাথে তোমার কোথায় দেখা হয় ?
-
আমাদের কলেজ থেকে পিকনিক করতে নৈনিতাল গিয়েছিলাম, সেখানেই তোমার মায়ের সাথে আমার দেখা
-
আমি সেখানে ছিলাম ?
-
না, অন্তত যাবার সময়ে ছিলে না
- (ক্লাশে) আমি তোমাদের মুখের দিকে তাকিয়েই বুঝতে পারি আমার সম্বন্ধে কে কি ভাবছে
-
তখন আপনার নিশ্চই খুব লজ্জা করে, তাই না, ম্যাডাম ?

- বলত, জমজ বাচ্ছা হয় কি করে ?
-
কি করে, কি করে ?
-
অত উত্তেজিত হচ্ছিস কেন ? সিংগল বাচ্ছা যা করে হয়, জমজ বাচ্ছাও তাই

- কি ম্যাডাম, এতো কম জামাকাপড় পরছেন কেন ?
-
কি করবো স্যার, আপনি যা মাইনে দেন তাতে এর বেশী আর পাই কোথায় ?
-
যান, আসছে মাসে আপনার মাইনে কাটা গেল

- যদি কখনও তোমার বৌকে আপত্তিজনকভাবে আর কারোর সাথে বসে থাকতে দেখো তো কি করবে ?
-
কি আবার ? অমন বউকে সঙ্গে সঙ্গে শেষ করে দেবো
- (
স্বগতোক্তি) যাক, আমি তাহলে বেঁচে যাবো

- তোমায় একটা কথা বলবো, মারবে না তো ?
-
কেন, কি কথা ?
-
আমি মা হতে চলেছি
-
বাঃ, এতো আনন্দের খবর এতে তোমায় মারবো ?
-
বিয়ের আগে বাবাকে একবার বলে মার খেতে হয়েছিলো

- বলিস কিরে, তোরা পঁচিশ ভাইবোন ?
-
হ্যাঁ
-
গতমাসে ফ্যামিলি প্ল্যানিং-এর লোক পাড়ায় এসেছিলো, তোদের বাড়ী যায় নি ?
-
এসেছিলো, ইস্কুল ভেবে চলে গেলো

- টুপির ওপর থেকেই মাথা চুলকোচ্ছো কেন ?
-
তুমি যখন তোমার ঐটা চুলকোও, প্যান্ট খুলে চুলকোও ?

- বুঝলেন দাদা, সন্তান দুটিই ভালো তা আপনার কটি ?
-
দুটিই ভালোর খোঁজে আরও আটটি হয়ে গেলো

- তোমার জন্যে রাতে ঘুম হয় না আমায় বিয়ে করে নাও প্লীজ
-
যাব্বাবা বিয়ে করে ঘুমিয়ে রাত কাটাবে ?

জজ - ডিভোর্স তো পাবে কিন্তু রামু, তোমাদের তিন ছেলেকে কিভাবে ভাগ করবে ?
রামু - (বউকে) চলো, আসছে বছর আসতে হবে

- তোর মুখের সাথে আমার এতো মিল কি করে হোলো বলতো ? তোর মা আমাদের বাড়ীতে প্রায়ই আসতো নাকি ?
-
উঁহু, তবে বাবা আসতো বলে শুনেছি

- কাল এক মহিলার ইজ্জত বাঁচিয়েছি
-
কি করে ?
-
আত্মসংযম বন্ধু, স্রেফ আত্মসংযম

- গাড়ীর সামনের সিটে বাচ্চা থাকলে দুর্ঘটনা ঘটে
-
আর গাড়ীর পেছনের সিটে দুর্ঘটনা ঘটলে বাচ্চা হয়

- ওসামার পাঁচ বৌ, কুড়িটা ছেলেমেয়ে লালুর একটা বৌ, 'টা ছেলেমেয়ে তাহলে কে ভালো ?
-
টোটাল ওসামার বেশী কিন্তু লালুর স্ট্রাইক রেট বেটার

- তোমার বৌ শুনলাম তার যমজ বোনের সঙ্গে একদম এক দেখতে বৌ আর শালীর মধ্যে তফাৎ করো কি করে ?
-
করার চেষ্টাই করি না

- কাল স্বপ্নে দেখলাম, কত্তা আর এক হতচ্ছাড়ির সঙ্গে খুব হা-হা-হি-হি করছে
-
আরে, স্বপ্নই তো সত্যি তো নয়
-
তা নয় কিন্তু আমার স্বপ্নেই যদি এই কান্ড করতে পারে, তো নিজের স্বপ্নে না জানি কি কি করে !

- কাল রায়বাহাদুরের সাথে ডিনার ছিল উনি আমাকে বললেন, প্লীজ পাস দ্য ওয়াইন, ইউ ডিভাইন !
-
অপূর্ব, সো পোয়েটিক ! তা তুমি কি করলে ?
-
আমিও একইভাবে কাব্য করে বললাম, প্লীজ পাস দ্য কাস্টার্ড, ইউ ...

- পরীক্ষার হল বেশ মজার জায়গা কিন্তু
-
কেন রে ?
-
একমাত্র ওখানেই মেয়েদের বলা যায়, এই তোরটা দেখা না

- খোলা জায়গায় এতো ঢলাঢলি লজ্জা করে না ?
-
সেপাইজী, আমরা বিবাহিত
-
তাহলে বাড়ীতেই যা করার করতে পারেন ?
-
ওর স্বামী বা আমার স্ত্রীর চোখে পড়ে যেতে পারে যে !

স্ত্রী - কাল রাতেও বেড়ালে দুধ খেয়ে গেছে
স্বামী - তোমাকে কতবার বলেছি, টাইট জামা পরে শোও

- বউ বলেছে, জোর করে বিয়ে করেছো দেহটা পেলেও মন পাবে না
-
কিছু না বিশ বছর পরের কথা ভাবো দেহটা পেলেও মজা পাবে না

- জামার সামনের বোতাম খোলা ছিল বলে একজনের চাকরী হল না, আর একজনের হয়ে গেল
-
তাই নাকি ?
-
হ্যাঁ, প্রথমজন ছেলে ছিল আর দ্বিতীয়জন মেয়ে

- আজকাল আমায় খুব সাবধানে থাকতে হয়, যাতে প্রেগন্যান্ট না হয়ে যাই
-
কেন, তোর বর তো অপারেশন করিয়ে নিয়েছে ?
-
সেইজন্যেই তো !

- বেশ বউ হয়েছে আরে একসময়ে আমার কোলে কতো খেলা করেছে
-
আপনি নিশ্চই কন্যাপক্ষের তা দাদা, আপনি মেয়ের কে হন ?
-
কেউ না, অপিসে আমি ওর বস ছিলাম

- ডিভোর্স কেন চাইছেন, ম্যাডাম ?
-
কেন আবার, স্বামী আমার প্রতি বিশ্বস্ত বলে মনে করতে পারছি না
-
কেন আপনার এরকম ধারণা ?
-
কারণ আমার একটা বাচ্ছাও ওর মতো দেখতে হল না !

- আমি বউকে টেলিগ্রাম করেছিলাম, আমি আসছি তাও যখন এলাম, দেখি আর একজনের সঙ্গে ঢলাঢলি চলছে !
-
আহা, বৌদি আপনার টেলিগ্রাম পান নি বোধহয়

-
তোমায় চিন্তিত দেখাচ্ছে কেন ?
-
আমি বাপ হতে চলেছি
-
বাঃ, এতো খুশীর খবর ?
-
তাই আর নয় ? বউ যদি জেনে ফেলে ?

- দুই মহিলা, একরকম দেখতে পরনে মিনিস্কার্ট, মাথায় হ্যাট কি করে বুঝবি কে এশিয়ান আর কে অ্যামেরিকান ?
-
খুব সহজ সামনে একটা ফ্যান জোরে চালিয়ে দে দেখবি এশিয়ান স্কার্ট সামলাবে আর অ্যামেরিকান, হ্যাট

- আমার বউয়ের নাম সুচিত্রা, আমি ছোট করে ডাকি সুচি বলে
-
আমার বউয়ের নাম বিচিত্রা, আমি ছোট করে ডাকি...
-
আঃ, কি হচ্ছে কি ?
-
কেন কি হোলো ? আমি ওকে ডাকি চিত্রা বলে

মা (অন্তঃস্বত্বা মেয়েকে) - বল কে করেছে এই কুকর্ম ?
-
মিসড কল তো আসতেই থাকে কি করে জানবো, কোনটা রিসিভ হয়ে গেছে ?

মেয়ে - মা, আমার আচার খেতে ইচ্ছে করছে
মা - তখনই জানি গত 'মাস ধরে তোমার আচার-ব্যবহার আমার মোটেই ভালো ঠেকছিল না !

- বউকে দেখেছিস, কি মিষ্টি ?
-
চকোলেট কি শুধু দেখে বোঝা যায়, কতো মিষ্টি ?

0 টি মন্তব্য:

Post a Comment

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | Best WordPress Themes