« »

Thursday, March 15, 2012

হাম লোগঃ হিন্দি সিরিয়ালের সূচনা হয়েছিল যার মাধ্যমে

টিভি দেখার ক্ষেত্রে মহিলাদের একনম্বর ফেভারিট হল হিন্দি সিরিয়াল। বর্তমানে ভারতীয় টিভি চ্যানেলগুলোতে প্রচারিত (পুরুষদের জন্য চরম বিরক্তিকর!) হিন্দি সিরিয়ালের সূচনা হয়েছিল হাম লোগ এর মাধ্যমে। ১৯৮৭ সালের ৭ই জুলাই এটি সর্বপ্রথম প্রচারিত হয় ভারতীয় রাষ্ট্রীয় টিভি চ্যানেল দূরদর্শনে। সেই সময় দূরদর্শনই ছিল ভারতের একমাত্র টেলিভিশন মাধ্যম।

১৯৮২ সালে তৎকালীন তথ্য এবং সম্প্রচার মন্ত্রী মন্ত্রী বসন্ত শেঠের উর্বর মস্তিষ্ক থেকে এই সিরিয়ালটির আইডিয়া আসে। সিরিয়ালটির স্ক্রিপ্ট লেখার দায়িত্বে ছিলেন মনহোর শ্যাম যোশি এবং পরিচালক ছিলেন চলচ্চিত্রকার পি. কুমার বাসুদেব। প্রতি পর্বের দৈর্ঘ্য ছিল ২৫ মিনিট তবে সর্বশেষ পর্বের দৈর্ঘ্য ছিল ৫৫ মিনিট। প্রতি পর্বের শেষে হিন্দি চলচ্চিত্র অভিনেতা অশোক কুমার দর্শকদের জন্য চলমান গল্প এবং পরিস্থিতি নিয়ে আলোচনা করতেন।

 


হাম লোগ সিরিয়ালটির ১৫৬টি পর্ব প্রচারিত হয় যা ছিল সেই সময়ের ভারতীয় টিভি চ্যানেলের জন্য রেকর্ড।
কিউ কি সাস ভি কাভি বহুথি ভারতীয় টিভি চ্যানেলে এখন পর্যন্ত প্রচার হওয়া সবচেয়ে লম্বা হিন্দী সিরিয়াল। এই পোস্ট লেখার সময় এর মাত্র ১৮৩০ টি পর্ব প্রচারিত হয়েছে।

প্রশ্ন: চুইংগাম আর হিন্দি সিরিয়ালের মধ্যে পার্থক্য কি?
উত্তর ১: দুইটাই টানলে লম্বা হয় কিন্তু চুইংগাম এক সময় ছিড়ে যায় আর হিন্দি সিরিয়াল ছিড়ে না।
উত্তর ২: আপনি চুইংগাম খান কিন্তু হিন্দি সিরিয়াল উল্টা আপনার মাথা খায়।

হিন্দি সিরিয়াল দেখলে যাদের বমি আসে, গা জ্বালা করে অথবা টিভি ভাঙতে ইচ্ছে করে তারা নিচের মন্তব্যের ঘরে এর সূচনাকারী হাম লোগ ও এর সাথে জড়িত সকলের উদ্দেশে ইচ্ছেমত মনের ক্ষোভ প্রকাশ করতে পারেন।

0 টি মন্তব্য:

Post a Comment

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | Best WordPress Themes